‘পুলিশ’ পরিচয়ে পর্যটক অপহরণ, কক্সবাজারে গ্রেপ্তার ৪

নিজস্ব প্রতিবেদক •


কক্সবাজারে পুলিশ পরিচয়ে দুই পর্যটককে অপহরণ করে মুক্তিপণ আদায়ের ঘটনায় চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর আগে দুই পর্যটকের কাছ থেকে ১ লাখ ৯০ হাজার টাকা মুক্তিপণ আদায় করে অপহরণকারীরা।

গ্রেপ্তারকৃতরা হলেন- কক্সবাজার সদরের পিএমখালী এলাকার মৃত আব্দুর রহমানের ছেলে মো. রুবেল, ঈদগাঁও এলাকার মৃত শামসুদ্দিনের ছেলে মো. সালাউদ্দিন, একই এলাকার নুর আজিজের ছেলে আশিক ও মৃত মনসুর আলীর ছেলে মোবারক আলী।

সোমবার ও মঙ্গলবার পৃথক অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়। এর আগে রবিবার দুই পর্যটককে আটকে রেখে তাদের পরিবারের কাছে মুক্তিপণ চায় তারা।

এ ঘটনায় দুই ভুক্তভোগী পর্যটক হলেন- চট্টগ্রামের কর্ণফুলীর উত্তর বন্দর এলাকার মোহাম্মদ নাছিরের ছেলে নেওয়াজ নাছির (২৪) ও আনোয়ারার চুন্নাপাড়া এলাকার মৃত নুরুল ইসলামের ছেলে নুরুল আইয়ুব (৪০)।

বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজাউল করিম। তিনি বলেন, কক্সবাজার বেড়াতে এসে একটি আবাসিক হোটেলে উঠেন দুই পর্যটক। তারা ওই হোটেলের স্পা-সেন্টারের সেবা নিতে গেলে সেখানকার কর্মীরা তাদের কাছ থেকে বিভিন্ন তথ্য জেনে নেয়। পরে চট্টগ্রামে যাওয়ার পথে পুলিশ পরিচয়ে তাদের অপহরণ করেন ৭-৮ জন দুর্বৃত্ত।

তিনি আরও বলেন, অপহরণের পর পর্যটকদের হোটেল কক্ষে জিম্মি রেখে শারীরিক নির্যাতন চালানো হয়। একপর্যায়ে তাদের মধ্যে নুরুল আইয়ুবের স্ত্রী নাসরিন সুলতানাকে কল করে মুক্তিপণ দাবি করা হয়। পরে অপহরণকারীদের দেওয়া নম্বরে ১ লাখ ৯০ হাজার টাকা পাঠান তিনি। এরপর ওই দুই পর্যটককে সেখানে আটকে রেখে দরজা বন্ধ করে অপহরণকারীরা পালিয়ে যায়। পরে নাসরিন সুলতানা ৯৯৯-এ কল দিয়ে পুলিশকে খবর দেন।

পুলিশ জানান, এ ঘটনায় নাসরিন সুলতানা বাদি হয়ে মামলা করেছেন। পরে মঙ্গলবার সকাল ও রাতে পৃথক অভিযানে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা অপহরণে জড়িত থাকার কথা স্বীকার করেছে। বাকিদের ধরতে অভিযান চলছে।